‘বীমা কোম্পানিতে যেন আমারও একটি চাকরি থাকে’

বীমা কোম্পানির সঙ্গে সংশ্লিষ্ট সকলের উদ্দেশে হেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার জন্যও বীমা কোম্পানিতে যেন একটি চাকরি থাকে।

রোববার (১ মার্চ) দেশে প্রথমবারের মতো জাতীয় বীমা দিবস-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বীমা কোম্পানিতে চাকরি করতেন। সে হিসেবে আমরাও বীমা পরিবারের সদস্য।

তিনি বলেন, আমাদের দেশে বীমা নিয়ে মানুষের মধ্যে সচেতনতা কম। মানুষের মধ্যে বীমার বিষয়ে সচেতনতা সৃষ্টি করা খুবই জরুরি। সাধারণ মানুষকে বীমার গুরুত্ব বোঝাতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, স্বাধীনতার পর দেখেছি, পাটের গুদামে আগুন লাগতো, আর ইন্স্যুরেন্স কোম্পানির টাকা হাতিয়ে নেয়া হতো। গার্মেন্টসে আগুন লাগানো হতো ইন্স্যুরেন্সের টাকা খাওয়ার জন্য। পরে আমি গোয়েন্দা সদস্যদের লাগিয়ে দিয়ে দেখলাম, কিছু কিছু মানুষ ধরাও পড়ল। এজন্য বীমা কোম্পানিতে সৎ লোক নিয়োগ দিতে হবে। যেন বীমার টাকা প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা পান। যারা তদন্ত করবে তারা যেন সৎ হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪৯টি বীমা কোম্পানি জাতীয়করণ করেছিলেন। এ বিষয়ে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুকে আগরতলা ষড়যন্ত্র মামলায় জড়িয়ে কারাবন্দি করা হয়। জনগণের আন্দোলনের মুখে আইয়ুব খান সেই মামলা প্রত্যাহার করেন। বঙ্গবন্ধু মুক্তি পেলে একটি ইন্স্যুরেন্স কোম্পানি থেকে তাকে চাকরির প্রস্তাব দেয়া হয়। রাজনীতির পাশাপাশি তিনি জীবন-জীবিকার জন্য ইন্স্যুরেন্স কোম্পানিতে কাজ করেছেন।

তিনি বলেন, তাই তিনি বীমার গুরুত্ব জানতেন। এজন্য ৪৯টি বিমা কোম্পানিকে তিনি জাতীয়করণ করেন।

আপনি আরও পড়তে পারেন